আপনার বাচ্চার স্মৃতিশক্তি বাড়ানোর কিছু টিপস

by Sruti Bhattacharjee

আপনার বাচ্চার কি পড়াশোনা মনে রাখতে সমস্যা হয় বা সহজেই অন্য কোনো কথা ভুলে যায়, তাহলে আমাদের এই প্রবন্ধ আপনাকে হয়তো এ ব্যাপারে সাহায্য করতে পারে। কোনো শিশুই প্রখর স্মৃতিশক্তি নিয়ে জন্মায় না , এর জন্য চাই সঠিক প্রশিক্ষণ। আরেকটা কথা মাথায় রাখবেন অযথা বাচ্চাদের ওপর চাপ প্রয়োগ করবেন না, এতে হিতে বিপরীত হতে পারে। নিচে স্মৃতিশক্তি বাড়ানোর কিছু টিপস উল্লেখ করা হল।

১. শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা শরীরকে ভালো রাখার পাশাপাশি মস্তিষ্কের বিকাশ ঘটাবে ও তার কার্যকারিতাকে উন্নত করবে । এর মূল কারণ হল নিয়মিত শরীরচর্চা শরীরে রক্ত চলাচল সঠিকভাবে ঘটাতে সাহায্য করে।

২. যোগব্যায়াম

কি শুনে অবাক হচ্ছেন যে বাচ্চাদেরও যোগব্যায়াম উপকারী যে। আসলে যোগব্যায়াম সব মানুষের ক্ষেত্রেই অত্যন্ত উপকারী। তবে সঠিক উপায়ে অভ্যেস করা উচিত।তবে যোগব্যায়ামের একটি বড়ো অংশ হল ধ্যান অর্থাৎমেডিটেশন, সেটি বাচ্চাকে অভ্যেস করাতে ভুলবেন না। এতে মনের পাশাপাশি শরীরও ভালো থাকবে আপনার বাচ্চার এবং পড়াশোনায় মনোযোগিতা বাড়বে। এ বিষয়ে পারলে কোনো প্রশিক্ষকের সাহায্য নিতে পারেন ।

shishuder sritishokti baranor tips

Shutterstock

৩. প্রশ্ন করতে শেখান

বাচ্চাকে প্রশ্ন করতে শেখান, দেখবেন এতে বাচ্চার জানার আগ্রহ বাড়বে। ফলে উত্তর পাওয়ার পর সেটি বোঝার চেষ্টা করবে ও তা মনে থাকবে। এইভাবে স্মৃতিশক্তি প্রখর হওয়ার সম্ভাবনা বাড়বে।

৪. ছবির সাহায্য নিন

যখন বাচ্চা কোনো কিছু প্রথমবার শিখছে তা রং বা ছবির সাহায্যে শেখান , দেখবেন এতে আপনার বাচ্চার মনে রাখার ক্ষমতা বৃদ্ধি পাবে।

৫. গানের মাধ্যমে

তাল ও ছন্দ মিলিয়েও বাচ্চাকে ছড়া শেখান। বাচ্চাকে নিজে পড়ে শোনান গল্পের মাধ্যমে ও বুঝিয়ে বুঝিয়ে পড়ান এতে বাচ্চার পড়াশোনার প্রতি আগ্রহ বাড়বে।

৬. ইলেকট্রনিক গ্যাজেট থেকে দূর রাখুন

পড়াশোনার জন্য আপনার বাচ্চাকে মোবাইল বা ল্যাপটপ বা ট্যাবলেট ব্যবহার করতে দিন বা অল্প সময়ের জন্য খেলতেও দিতে পারেন। কিন্তু বিনা কারণে বাচ্চার মন রাখার জন্য ঘন্টার পর ঘন্টা কখনোই ব্যবহার করতে দেবেন না এইসব গ্যাজেট, এতে বাচ্চা পড়াশোনার প্রতি খুবই অমনোযোগী হয়ে পড়ে।

৭. নানা বিষয় নিয়ে আলোচনা করুন

বাচ্চার সঙ্গে নানা বিষয় নিয়ে আলোচনা করুন এবং কিছুদিন পর সেই একই বিষয় নিয়ে আবার আলোচনা করুন, যাচাই করুন মনে আছে কিনা এবং না থাকলে তা মনে করিয়ে দিন।

খুবই সাধারণ ওপরের উপায়গুলি মানলে আপনি আপনার বাচ্চার স্মৃতিশক্তি বাড়াতে কিছুটা সাহায্য করতে পারবেন ও বাচ্চাও পড়াশোনায় মনোযোগী হবে। তবে একটানা এগুলি অভ্যেস করলেই এর ফল মিলতে পারে।

Was this article helpful?
scorecardresearch