গরমে এই ৫ রকমের রিফ্রেশিং স্মুদি আপনার শরীরের পাশাপাশি ত্বককেও রাখবে ভেতর থেকে তরতাজা

ওপরের ছবিটি কি লোভনীয় না ? এই গরমে ঠান্ডা ঠান্ডা স্মুদি, আহা !

গরম তো দিন দিন বাড়ছে। এই বাড়ন্ত তাপমাত্রায় শরীর ও ত্বককে তরতাজা রাখতে স্মুদির জুড়ি মেলা ভার। খেতেও যেমন সুস্বাদু , বানানোও সোজা ও আপনার সুস্বাস্থ্য বজায় রাখতেও দারুন উপযোগী। এই করোনার সময় এগুলি আপনাকে দেবে রোগ প্রতিরোধ ক্ষমতাও। ত্বকের যত্নে স্মুদি এখন বেশ জনপ্রিয় পানীয়। শরীরের ভিতরের টক্সিন বা দূষিত পদার্থ বের করতে সাহায্য করে এই স্মুদি, যার জন্য ভেতর থেকে ত্বক হয়ে ওঠে আরও উজ্জ্বল ও সজীব । গরমকালে এমনিতেই ত্বকের একটু বেশি যত্ন প্রয়োজন, তাই স্মুদি বানিয়ে রোজ খেতে শুরু করুন। দেখবেন শুধু ত্বকের জেল্লা !

আপনাদের জন্য রইলো ৫ রকমের রিফ্রেশিং স্মুদি বানানোর রেসিপি।

১. স্কিন ময়েশ্চারাইজিং স্মুদি

Skin Moisturizing Smoothie

Shutterstock

১ কাপ দইয়ের সাথে ২ টেবিল চামচ চিয়া সিড, কয়েকটি আমন্ড বা পেস্তা বাদাম নিজের ইচ্ছে মতো ও অল্প জ্যাগেরি পাউডার অর্থাৎ গুঁড়ো করা গুড় মিক্সার গ্রাইন্ডারে দিয়ে একবার ব্লেন্ড নিন। তারপর ওপরে বরফ কুচি দিয়ে ঠান্ডা ঠান্ডা এই স্মুদি পান করুন। জ্যাগেরি পাউডার না দিতে চাইলে ব্লুবেরি মিশিয়েও বানাতেও পারেন। এই স্মুদিটি ত্বকের চামড়ার মসৃণতা ধরে রাখে। পাশাপাশি ত্বক পুনর্গঠনেও সাহায্য করে।

২. স্কিন হাইড্রেটিং স্মুদি

Skin hydrating smoothie

Shutterstock

লেটুস, পালংশাক, পুদিনা পাতা বা শসা যেকোনো একটি সবজি ব্যবহার করে আপনি বানিয়ে ফেলতে পারেন স্কিন হাইড্রেটিং স্মুদি। যেকোনো একটা সবজি নিন, পরিমান মতো দুধ ও অল্প বরফ কুচি নিয়ে মিক্সার গ্রাইন্ডারে দিয়ে একবার ব্লেন্ড করে নিন। আর সঙ্গে কয়েকটি আমন্ড বাদামও মিশিয়ে দিতে পারেন। এটি আপনার শরীরকে ভিটামিন এ ও সি যোগাবে ও জলের চাহিদাও মেটাবে।

৩. স্কিন ডিটক্স স্মুদি

Skin Detox Smoothie

Shutterstock

একটি শসা ভালো করে ব্লেন্ড করে নিন এবং তাতে হাফ লেবুর রস মিশিয়ে  নিন। লেবুর বদলে হাফ কিউই ফল ব্লেন্ড করে নিতে পারেন শসার সাথে। বরফ কুচি দিতে ভুলবেন না যেন। তাহলেই তৈরী আপনার স্কিন ডিটক্স স্মুদি। শসাতে থাকে ভিটামিন এ, বি ও সি, যা আপনার ত্বককে সজীব রাখতে ও স্কিন ডিটক্স করতে সাহায্য করবে। আর লেবু ও কিউই ফলে থাকা ভিটামিন সি ত্বকের কোলাজেন উৎপাদন বাড়িয়ে ত্বককে টানটান রাখবে। এছাড়া শুষ্ক ত্বককে মোলায়েম রাখতেও সাহায্য করবে। তাই দেরি না করে চটপট বানিয়ে ফেলুন এই স্মুদি।

৪. গ্লোইং কোকোনাট ক্যারোট স্মুদি

Glowing Coconut Carrot Smoothie

Shutterstock

একটি নারকেল গ্রেট করে তার থেকে দুধ বার করে নিন। পরিমাণমতো নারকেলের দুধ নিয়ে তাতে একটি গাজর দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন । এবার বরফকুচি দিয়ে গ্লোইং কোকোনাট ক্যারোট স্মুদি পান করুন। এটি ডাবের জল দিয়েও বানাতে পারেন, দারুন লাগবে। নারকেলে উপস্থিত ভিটামিন সি ত্বকের পিগমেন্টেশন এবং অন্যান্য দাগ হালকা করতে সাহায্য করে। আর গাজর অ্যান্টি-এজিং অক্সিডেন্ট বিটা ক্যারোটিনের অন্যতম সেরা উৎস, জানেন কি ? আপনার ত্বকে বয়সের ছাপ পড়তেই দেবেনা।  তাহলে আজই বানাচ্ছেন তো এই স্মুদি ?

৫. অ্যাপেল ওটমিল স্মুদি

Apple Oatmeal Smoothie

Shutterstock

এক টুকরো আপেল, অল্প দুধ, অল্প ওটমিল আর এক চিমটে দারচিনির গুঁড়ো নিয়ে মিক্সার গ্রাইন্ডারে ব্লেন্ড করে নিন। এই কয়েকটি উপাদানেই সুস্বাদু স্মুদি তৈরি হয়ে যাবে। বরফ কুচি যোগ করে নিন। ত্বককে উজ্জ্বল রাখতে সবচেয়ে বেশি যা প্রয়োজন সেই ভিটামিন সি আছে আপেলে। ওটমিল পেট পরিষ্কার রাখতে দারুন উপযোগী আর দারচিনি ত্বকের দাগছোপ দূর করে এবং অ্যাকনেও  নিয়ন্ত্রণে রাখে। এই স্মুদিতে আপনি আপেলের পরিবর্তে অন্যকোনো  মরসুমি ফলও ব্যবহার করতে পারেন। তবে তাতে অবশ্যই খাদ্যগুণের পরিবর্তন হবে।

আপনি যদি নিয়মিত এইসব রিফ্রেশিং স্মুদি পান করেন , আপনার শরীর তো ভালো থাকবেই আর ত্বকও থাকবে সজীব। কে না চায় বলুন এই গরমে সজীব ও উজ্জ্বল ত্বক পেতে ? কি আপনিও চান তো ? তাই ঝটপট বানিয়ে ফেলুন। আর একটা কথা দিনে তিন লিটার জল খেতে কিন্তু একদম ভুলবেন না।

সুস্থ থাকুন ও আনন্দে থাকুন।

Was this article helpful?
The following two tabs change content below.