স্লিভলেস পোশাক পরতে আর দোনোমোনো নয় ! আন্ডারআর্মের কালচে ভাব দূর করুন এই কয়েকটি ঘরোয়া উপায়ে

গরমে স্লিভলেস পোশাক পরার মজাই আলাদা। কিন্তু আন্ডারআর্মের কালচে ভাবের জন্য স্লিভলেস পোশাক পরবেন কি পরবেন না ভাবছেন তো ? তবে এই সমস্যার সমাধান আছে আমাদের কাছে। ওয়্যাক্স ,বাজার চলতি ক্রিম বা রেজারের মাধ্যমে আন্ডারআর্ম পরিষ্কার তো করেন কিন্তু আন্ডারআর্মের কালচে দাগ থেকেই যায় যা সত্যিই খুব বিরক্তিকর। এই দাগ কম বেশি প্রায় সবারই থাকে। তাই অধৈর্য্য হয়ে পড়বেন না। বাড়িতেই পেতে পারেন এই সমস্যা থেকে মুক্তি, তবে মানতে হবে কয়েকটি ঘরোয়া উপায়। আজ সেই উপায়ের সন্ধান দেব আমরা।

  • অ্যাপেল সাইডার ভিনিগার 
অ্যাপেল সাইডার ভিনিগার 

Shutterstock

অ্যাপেল সাইডার ভিনিগারে মৃদু অ্যাসিড রয়েছে যা ত্বকের মৃত কোষগুলিকে জমতে দেয় না এবং আন্ডারআর্মের কালো ছোপকে হালকা করবে। এছাড়া এটি একটি জীবাণুনাশক হিসাবেও কাজ করতে পারে (1)

 কিভাবে ব্যবহার করবেন ?

দুই টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনিগার ও দুই টেবিল চামচ বেকিং সোডা নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। তারপর মিশ্রণটিকে কিছুক্ষন রেখে দেওয়ার পর আন্ডারআর্মে মেখে নিন।  ভালোভাবে শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার এই মিশ্রণ ব্যবহার করুন, দেখবেন ফল পাবেন। যদি আপনার ত্বক সেনসিটিভ হয় তাহলে দুই টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনিগারের বদলে এক টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনিগার, এক টেবিল চামচ জল ও দুই টেবিল চামচ বেকিং সোডা দিন মিশ্রণটিতে।

  • অ্যালোভেরা 
অ্যালোভেরা 

Shutterstock

টাইরোসিনেজ ইনহিবিটর এমন এক ধরনের এনজাইম যা ত্বকের রঙ কেমন হবে তা ঠিক করে। অ্যালোভেরা পাতার জেলটিতে থাকা অ্যালোসিন এই এনজাইমের ক্রিয়াকলাপকে বাধা দেয় ও  আন্ডারআর্মের কালো ছোপকে হালকা করতে পারে (2)

কিভাবে ব্যবহার করবেন ?

একটি অ্যালোভেরার পাতা নিয়ে তার মধ্যে থাকা জেলটির একটি লেয়ার বা স্তর নিয়ে নিন এবং দশ থেকে পনেরো মিনিট আন্ডারআর্মে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। এক দিন অন্তর অন্তর এই জেলটি মাখবেন, উপকার পেতে বাধ্য।

  • পাতিলেবু 
পাতিলেবু 

Shutterstock

পাতিলেবুতে থাকে সাইট্রিক অ্যাসিড, যা প্রাকৃতিকভাবে ত্বককে এক্সফোলিয়েট করার ক্ষমতা রাখে । এটি একটি দুর্দান্ত আন্ডারআর্ম ব্লিচিং এজেন্ট হিসাবে কাজ করে।

কিভাবে ব্যবহার করবেন ?

একটি লেবু নিয়ে দুভাগ করে কেটে নিন। এবার একটি অংশ নিয়ে নিজের আন্ডারআর্মে তিন থেকে চার মিনিট ঘষুন। তারপর দশ মিনিট রেখে দিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চার বার এইভাবে লেবু ব্যবহার করলে আপনি বেশ তাড়াতাড়ি এর ফল পাবেন।

  • শশা
শশা

iStock

শশার রসে ত্বকের কালো দাগকে হালকা করার ক্ষমতা আছে, তাই আন্ডারআইয়ের সমস্যা কমানোর ক্ষেত্রে এটি ব্যবহার করা হয়।

কিভাবে ব্যবহার করবেন ?

একটি মাঝারি আকারের শশার টুকরো নিয়ে আপনার আন্ডারআর্মে তিন থেকে চার মিনিট ঘষুন। তারপর ওই শশার রস ত্বকে শুকিয়ে যেতে দিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এই উপায়ে শশা ব্যবহার করুন, এই আন্ডারআর্মের কালচে দাগের থেকে মুক্তি পাবেন।

  • আলু
আলু

Shutterstock

জানেন কি ? আলু প্রাকৃতিক ব্লিচের কাজ করে। শুধু কালো দাগ পরিষ্কারই নয়, ত্বকের যেকোনো অংশের চুলকানিও সারিয়ে তোলে আলুর রস।

কিভাবে ব্যবহার করবেন ?

একটি মাঝারি আকারের আলু নিয়ে সেটি গ্রেট বা ঘষে নিন। তারপর ওই গ্রেট করা আলুর থেকে রস বার করে নিয়ে আন্ডারআর্মে লাগান।  দশ থেকে পনেরো মিনিট রেখে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি এই পদ্ধতি প্রত্যেকদিন অভ্যেস করতে পারেন যতদিন না আপনি পুরোপুরি এই কালো ছোপের সমস্যা থেকে মুক্তি পাচ্ছেন।

Was this article helpful?
The following two tabs change content below.