উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য টিপস

লেখক - Sruti Bhattacharjee 

অলিভ অয়েল

রাতে শুতে যাওয়ার আগে হাতে অলিভ অয়েল নিয়ে মুখে ভালো করে ম্যাসাজ করে তারপর ঈষৎ উষ্ণ জলে একটি তোয়ালে ভিজিয়ে কমপক্ষে তিরিশ থেকে চল্লিশ সেকেন্ড রেখে দিন। 

অ্যালো ভেরা

সব জিনিষগুলি একসাথে মিশিয়ে প্যাক বানিয়ে মুখে ও ঘাড়ে লাগিয়ে নিন। কুড়ি মিনিট রেখে ঈষৎ উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে এক থেকে দুবার এটি মাখার চেষ্টা করুন।

গ্রীন টি

একটি বাটিতে দুই চামচ গ্রীন টি বানিয়ে তা নিয়ে ক্রিম মিশিয়ে মুখে মাখুন। দশ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

উবটান

মুসুর ডাল, ভাতের চাল ও আমন্ড ভালোভাবে মিক্সার গ্রাইন্ডারে ঘুরিয়ে একটি পেস্ট বানিয়ে মুখ ও গলায় মেখে নিন। শুকিয়ে যাওয়ার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

টমেটো

টমেটো ঘষে নিয়ে রস বার করে নিয়ে নিয়মিত মুখ পরিষ্কার করার পর লাগান।

হলুদ গুঁড়ো

এক চা চামচ হলুদ গুঁড়ো, চার টেবিল চামচ বেসন, অল্প জল বা দুধ দিয়ে একটি পেস্ট বানিয়ে কমপক্ষে পনেরো থেকে কুড়ি মিনিট অপেক্ষা করে মুখ ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

দুধ

দুই টেবিল চামচ দুধ এবং এক চামচ করে বেসন ও মধু নিয়ে পেস্ট বানিয়ে তা মেখে কুড়ি মিনিট রেখে ঈষৎ উষ্ণ জলে মুখ ধুয়ে ফেলুন।

লেবু

দু চামচ লেবুর রসের সাথে চিনি মিশিয়ে হালকা হাতে ত্বকে স্ক্র্যাব করুন।  দশ মিনিট পর হালকা গরম জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দুবার করার চেষ্টা করুন।

জাফরান

দশ মিনিটের জন্য জাফরান মধুতে রেখে দিন। তারপর সেটি মুখে মেখে দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চার বার এটি করতে পারেন।

কলা

কলাটিকে ভালো করে চটকে নিন দুধে, তারপর মুখ ও গলায় লাগিয়ে নিন।পনেরো মিনিট রেখে রেখে ধুয়ে ফেলুন এবং মুখে একটি আইস কিউব ঘষে নিন।

পেঁপে

পেঁপে, ডিম, মুলতানি মাটি মিশিয়ে একটি পেস্ট তৈরী করে মুখে ও গলায় লাগান। কুড়ি মিনিট রাখার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে মাখুন এই ফেস প্যাক।

আরও নানা তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে যান